Thursday 2 August 2012

কড়াই চিকেন





সরঞ্জাম:
১) ৭০০ গ্রাম চিকেন, ২) দুই বড় চামচ ধনে, ৩) ৪ টে শুকনো লঙ্কা, ৪) ১/২ চা চামচ মেথি, ৫) চার বড় চামচ সাদা তেল এবং এক বড় চামচ ঘি, ৬) দুই বড় চামচ আদা-রসুন পেস্ট, ৭) ২ টো বড় পেয়াজ কুচোন, ৮) ৩ টে বড় টমেটো, ৯) ১ চা চামচ হলুদ, ১০) ১ চা চামচ আমচুর পাউডার, ১১) ১ বড় চামচ গরম মশলা, ১২) নুন আর লাল গুঁড়ো লঙ্কা স্বাদ অনুসারে, ১৩) এক মুঠো ধনে পাতা, ১৪) একটা বড় ক্যাপসিকাম, ১৫) Evaporated milk- ১ কাপ বা প্রয়োজন অনুসারে।


পদ্ধতি:
প্রথমে শুকনো কড়াইতে ধনে, মেথি আর আর শুকনো লঙ্কা ভেজে গুঁড়ো করে নিতে হবে। তারপর কড়াই তে সাদা তেল আর ঘি গরম করে নিয়ে পেয়াজ হাল্কা ব্রাউন করে ভেজে তাতে আদা-রসুনের পেস্ট মিশিয়ে মিনিট পাঁচেক কষিয়ে টমেটো কুচি মিশিয়ে দিন। টমেটো গলে গেলে ধনে-মেথি আর আর শুকনো লঙ্কার গুঁড়ো মিশিয়ে দিতে হবে। ৩-৪ মিনিট কষিয়ে এবার চিকেন অ্যাড করে মিনিট পাঁচেক কষিয়ে নিয়ে তাতে নুন, হলুদ, আমচুর পাউডার আর গরম মশলা দিয়ে ১০-১৫ মিনিট ঢাকা দিয়ে slow আঁচে রেখে দিন। মাঝে অবশ্যই ঢাকা খুলে নাড়তে ভুলবেন না।


মিনিট ১৫ বাদে ক্যাপসিকাম কুচো মিশিয়ে আবার ঢাকা দিয়ে রেখে দিন আর মাঝে মাঝে নেড়ে দিন যতক্ষণ অবধি মাংস প্রায় সেদ্ধ হয়ে যাচ্ছে। এরপর প্রয়োজন মতো evaporated milk মিশিয়ে কিছুক্ষণ ফুটিয়ে মাখা মাখা অবস্থায় নামিয়ে নিন। ওপরে ধনেপাতা ছড়িয়ে সার্ভ করুন।


No comments:

Post a Comment