Thursday, 2 August 2012

আ-হারে



আপনি কি একা থাকেন? যদি থাকেন বা নাও থাকেন আপনার কোন work to do list আছে? এই যেমন ঘুম থেকে উঠে আপনি বাজার যাবেন কি যাবেন না? আজ মাছ কিনবেন নাকি পনির বা ডিম? রাতে অফিস থেকে ফিরে রান্না করবেন নাকি

করবেন না... যদি না থাকে আসুন আমার সাথে হাত মেলান। আহা! ওই তো... রাগ করছেন কেন? To do list এ শুধু এসব-ই থাকে না জানি... আসলে আমার লিস্টে এগুলো কখনোই থাকে না কিনা। কিন্তু বাবা মেটাবলিসম রেট তো নেহাত কম নয়- খিদে তো পাবেই- আর এ অভাগাকে কেউ রেঁধে বেড়ে দেওয়ার নেই। অফিস থেকে সন্ধ্যে সাতটায় বেরোবার সময় যতই কোল্ড কফি আর স্যান্ডুইচ খেয়ে নিজেকে সাহেব ভাবার চেষ্টা করিনা কেন, বাঙালির ভুঁড়ি কি আর ওতে সন্তুষ্ট থাকে? কাজেই রাত দুটোর সময় যখন পেটটা ছোট্ট কুকুর ছানার মতো কুঁই কুঁই করে ডেকে ওঠে, মায়া তো লাগবেই। ঘর হাতড়ে কি পেলাম? সেই Good old ‘Maggi’-র প্যাকেট। আমারও জেদ চেপে গেল, নাহ্‌ আজ আর কিছুতেই দুমিনিটে Maggi বানাবো না। ডিমের মতো স্বর্গীয় বস্তু আমার ঘরে always available যে। চলো একটু কেমেস্ট্রি কেমেস্ট্রি খেলা যাক। একটা পাত্রে ডিম ফেটিয়ে নিলাম। সসপ্যানে জল ফুটছে এবার চামচে করে ওই গোলা ডিম স্ট্রিং-এর মতো দিতে থাকলাম। ওই তো নাক সিটকাচ্ছেন। সুপ খান না? তাতেও ওভাবেই ডিম দেওয়া হয়। কোনো আঁশটে গন্ধ থাকে না। ডিমের অংশটা সাদা হয়ে এলে একটু টমেটো কুচি আর Maggi মশলা মিশিয়ে দিলাম। তার ৩০-৪০ সেকেণ্ড পর (অন্তত আমি তাই করেছিলাম) Maggi দিয়ে দিলাম। পুরো ব্যাপার টা সেদ্ধ হয়ে গেলে অল্প ঝোল ঝোল অবস্থায় নামিয়ে ওপরে কাঁচা পেঁয়াজ মিশিয়ে নিলাম। আপনি আমার মতো ঝাল-খোর পাবলিক হলে অবশ্যই খাওয়ার আগে কাঁচা লঙ্কা কুচি বা গোল মরিচ ছড়িয়ে নেবেন। কি আপনার নাকে এখনো ডিমের কাঁচা গন্ধ লাগছে এ অসুখ আমার সিলেবাসের বাইরে। যান পাতে একটু টমেটো কেচাপ ঢেলে নিন।
আমার Maggi-র রেসিপিতে নিশ্চয় বুঝে গেছেন আমি আসলে সাহেবি বোতলে দেশি মদ। কাজেই ছুটির দিনে আমার যখন লুচি-আলুর দম- পায়েস দিয়ে ব্রেক ফাস্ট করতে ইচ্ছে হয় তখন আমার ঘরে থাকে Oats। কুছ পরওয়া নেহি! দুধ জাল দেওয়ার সময় তাতে একটু তেজপাতা ছেড়ে দিন আর তাড়াতাড়ি কাজ সারার জন্যে গ্যাসের সিমটা বাড়িয়ে দুধ ঘন করে জাল দিয়ে নিন। সসপ্যানের তলা নাড়তে ভুলবেন না যেন। দুধ ঘন হয়ে গেলে তাতে চিনি আর Oats মিশিয়ে দিন। খাওয়ার আগে ওপরে একটু এলাচ গুঁড়ো আর পারলে কাজু কিসমিস ছড়িয়ে নিন। পায়েসের replacement হিসেবে একশো শতাংশ নম্বর দাবি করে। কি? মা মাসিমারা বিরক্ত হলেন – ‘সব-ই যদি করলাম, তো চালের পায়েস নয় কেন?’ চাল সেদ্ধ হওয়ার সময়টা কাউন্ট করুন প্লিজ। এটা করতে আমার মতো novice-এর-ও দশ মিনিটের বেশি লাগেনা।

এতক্ষণে পাকা রাঁধুনিরা আমাকে পাগল বলে বয়কট করেছেন জানি। কি আর করবো? শুরুতেই বলেছি এটা আমার মতো লোকেদের জন্যে লেখা... ও হ্যাঁ, আপনার বাড়িতে যদি বন্ধুদের আনাগোনা বেশি হয় তবে চট জলদি বানানোর মতো একটা চিকেনের চাটের রেসিপিও আছে। আগে এগুলো খেয়ে জানান তারপর-ই না হয় বলবো।

আমার যেসব বন্ধুদের এটুকু করতেও বিরক্ত লাগে- তাদের কে বলি ওই সময় টুকুর জন্যে নিজেকে Julie & Julia- সিনেমার Meryl Streep বা F.R.I.E.N.D.S এর Monica ভেবে নেবেন। কি, F.R.I.E.N.D.S দেখেননি! Julie & Julia-র নাম শোনেননি! যান, যান, আগে ওগুলো দেখে আসুন আমার লেখা পড়ে আর কাজ নেই...


ছবিঃ সংহিতা

2 comments:

  1. dutoi ami korechi r hoteo pare na hote pare bor k khaiye bes bahobao peyechi .......... thanku :)

    ReplyDelete
    Replies
    1. bah! sune khub bhalo laglo... :)

      Delete